::Details of the Paradoxical Sajid 1::

Name of the book : Paradoxical Sajid
Name of the writer : Arif Azad
Category of the book : Anti atheist book
Publisher of the book : Gurdian
Date of first publish : 2017-04-05
Book Language : Bengali
Total Page of book : 172 pages


Search Tag: 

Paradoxical Sajid part 1 Download
Paradoxical Sajid part 2 Download
bangla pdf free download
বাংলা গল্প ইবুক
প্যারাডক্সিকাল সাজিদ পিডিএফ
Free Bengali pdf
bangla pdf books download
arif azad pdf
প্যারাডক্সিকাল সাজিদ ১ ও ২ ডাউনলোড 


প্যারাডক্সিক্যাল সাজিদ ১ - Paradoxical Sajid 1 Free PDF Download - familymemberst 

Paradoxical Sajid Book Review From Readers:  

Tuton Mallick

Tuton Mallick

 প্রথম পার্ট এর মতো এটিও একটি ভালো বইয়ের তালিকাতে ফেলা যায়। এই বইটির যুক্তি গুলো ভালো। লেখক এখানে গল্পের ছলে ইসলাম সম্পর্কে মানুষের ভুল চিন্তা গুলো ভাঙানোর চেষ্টা করেছেন। তবে এই পার্ট এ গল্পের অংশ খুব একটা ভালো সাহিত্য মানের মনে হয় নাই। খুব লেইম কিছু ডায়ালগ আছে যেটি আমি আশা করি নাই। যুক্তি গুলো প্রথম বইয়ের মতোই শক্তি শালী কিন্তু লেখার মান প্রথম বই থেকে পড়তির দিকে।
ডারউইনিজম গল্পটিতে কার্ল মার্কসকে দেয়া তথ্য নিয়ে কিছুটা দ্বিমত আছে। কারণ Das Capital ডারউইন কে Dedicate করা নিয়ে সম্পূর্ণ বিপরীত তথ্যও আছে। আর কার্ল মার্কস এর থিওরি ডারউইন এর বিবর্তন বাদ থেকে উৎসাহিত হয়ে নাস্তিকতা কে প্রমোট করতে করা অথবা গডলেস পৃথিবী করার জন্য তৈরি এই বক্তব্য টি একটু বেশি গ্ৰস।
আর একটি গল্পে আরবি ভাষার প্রশংসা করতে গিয়ে এমনভাবে করা হয়েছে যেন আরবিই একমাত্র জেন্ডার ভিত্তিক ভাষা (He এবং She এর প্রকট উপস্থিতি)। কিন্তু এর বাইরে আরো অনেক এই ধরনের ভাষা আছে।
নিউটনের ঈশ্বর নিয়ে ধারনার গল্পটি ভালো ছিল কারণ অনেকের কাছে বিজ্ঞানী নিউটন এর এই দিকটি অনুন্মোচিত।
তবে আমি প্রথম পার্ট পড়ার পরেও বলেছি যারা ইতিহাস, যুক্তি ভিত্তিক, ধর্ম নিয়ে পড়ালেখা করেন তাদের কাছে এই বইটি একটু বেশি সূচনামূলক মনে হবে। কিন্তু যারা এই দিকটায় নতুন পড়ছেন তাদের জন্য প্যারাডক্সিক্যাল সাজিদ-১ এবং -২ একটি ভালো শুরু।

Nahid Hasan

 Nahid Hasan


খুবই ভালো লেগেছে পড়ে।

এমনকি ১ম বইটার চেয়েও এই বইটার শব্দচয়ন, আলোচনার টপিক, যুক্তি-পাল্টা যুক্তি, বিভিন্ন বিষয়ের উদ্ধৃতি সমূহ ইত্যাদি বেশ পক্ব ছিলো।

বইটা পড়তে পড়তে ডা. শামসুল আরেফীন ভাইয়ের “ডাবল স্ট্যান্ডার্ড” বইয়ের কথা মনে আসছিলো।

এবার সাজিদ স্রেফ বিশ্ববিদ্যালয়ের গণ্ডিতে আটকে নেই, এবার তার আলোচনায় যুক্ত হয়েছে বিভিন্ন ধারার মানুষ।

(এখানে আমার একান্তই নিজস্ব একটা মতামত জুড়ে দিচ্ছি, তা হল, ডা. জাকির নায়েক এই উপমহাদেশে যে ধারার প্রবর্তন করেছিলেন, এতদিনে এসে তা আরও বেশী করে বাস্তবায়িত হচ্ছে। জানিনা, পার্শ্ববর্তী দেশ ভারতে এর অগ্রযাত্রা কীরূপ! কিন্তু বাংলাদেশে মাশাল্লাহ, শ্রদ্ধেয় অনেক বড় ভাইয়েরা এই কাজটা এগিয়ে নিয়ে যাচ্ছেন।)

এই সমস্ত বইয়ে যে শুধু ইসলাম বিদ্বেষী বা অমুসলিমদেরই ইসলাম সম্বন্ধে বিভিন্ন প্রশ্নের, অপবাদের জবাব দেওয়া থাকে এমনটা নয়, এমনকি একজন মুসলিম পরিবারের সন্তান হয়েও আমার নিজেরও অনেক প্রশ্ন ছিলো ইসলামের বিভিন্ন বিষয়ে, আলহামদুলিল্লাহ, আমি সেসবের জবাব পেয়েছি।

অপেক্ষায় রইলাম আরও ভালো কিছুর জন্য।


প্যারাডক্সিক্যাল সাজিদ ১ - Paradoxical Sajid 1 Free PDF Download

Masum Billah's review




সাজিদকে শুধুমাত্র একটা "চরিত্র" হিসেবে ব্যাখ্যা করলে মোটাদাগে ভুল করা হবে। সাজিদ শুধু একটা "চরিত্র" না, সাজিদ একটা "প্লাটফর্ম"।

সংশয়ের চোরাবালিতে পড়ে আপনি দিশেহারা হয়ে গেলে সাজিদ আপনার জন্যই হাত বাড়িয়ে আছে। অন্ধকারের অতল গহ্বরে হারিয়ে যাবার আগে আপনিও একবার হাত বাড়িয়ে দেখুন, সাজিদ আপনাকে টেনে তুলে আলোকিত জীবনের সন্ধান দিয়ে দিবে।
আর পথভ্রষ্টদের ফিরিয়ে আনার ব্রত আপনি গ্রহণ করলে সাজিদ আপনার জন্যই অপেক্ষা করছে। ঘুরে আসুন পাহাড়সম এই জ্ঞানের অধিকারীর সাথে। আর হ্যা গতবারের ধারায় এবারও সাজিদের সাথে বোনাস হিসেবে পাবেন সাজিদের বন্ধু আরিফ ভাইকে ❤

সাজিদের সাথে ভ্রমণের শুরুতেই আপনাকে নিয়ে যাওয়া হবে শস্যক্ষেত্রে (রুপক অর্থে)। যেখানে কৃষকের ভূমিকায় যেতে না পারলে আপনার পক্ষে উপমা হিসেবে শস্যক্ষেত্রের গুরুত্ব এবং তাৎপর্য বুঝে এর মূল থিম ধরতে পারার সৌভাগ্য হবে না। আপনি থেকে যাবেন সেই গো-ভাগাড়েই।

এবার আপনাদের সামনে ছুড়ে দেওয়া হবে খ্রিষ্টান মিশনারীদের হিপোক্রেসিমার্কা কিছু প্রশ্ন। তবে সাজিদের জ্ঞানগর্ভ আলোচনার সামনে সেগুলি খুব বেশী একটা সুবিধা করে উঠতে পারবে না। নিমিষেই চুপসে যেতে বাধ্য হবে অবান্তর প্রশ্নগুলি।

এবারে সেই পুরাতন প্রশ্ন - ইসলাম কি অমুসলিমদের অধিকার নিশ্চিত করে? উত্তর কি আপনার জানা? জানা থাকলেও কিছু করার নেই। আপনি সাজিদের মতো গুছিয়ে বলতে পারবেন না। আপনি এবং আরিফ ভাই শুধু শুনে যান।

চলুন ভিক্টোরিয়া পার্ক থেকে ঘুরে আসা যাক। সেখানে দেখা হয়ে যাবে আরিফ ভাইয়ের এক মেধাবী বন্ধুর সাথে ; যে খুব সূক্ষ্মভাবে বিভ্রান্ত হয়ে পথভ্রষ্ট হয়ে গেছে। তার এই ভ্রান্ত জ্ঞান দিয়েই সে এই সিদ্ধান্তে পৌছেছে যে কুরঅানে নাকি পরস্পর বিরোধী তথ্য আছে। কিন্তু আফসোস সেখানে সাজিদ ছিলো! মাত্র কয়েক মিনিটেই সে ওই জ্ঞানী বেচারার মুখ চুপসানোর কারণ হয়ে দাঁড়ায়।

এবারের প্রেক্ষাপট আলম ভাইয়ের টং। সেখানে বসা কিছু মাথামোটা, যাদের রাষ্ট্র এবং রাষ্ট্রের করণীয় সম্পর্কে কোনো জ্ঞান ই নেই, তারা দাবি করে বসে যে (রাষ্ট্রপ্রধানের সিদ্ধান্ত প্রসঙ্গে) মুহাম্মদ (স) ছিলেন অমানবিক (!) হাস্যকর না বিষয় টা! তবে হাস্যকর হলেও তাদের প্রশ্নের উত্তর টা হয়তো আপনার কাছে নেই। ভয় নেই, সাজিদ আছে।

এবারে বইপড়ুয়া পিকলু দা'র অবাক করা তথ্য। কুরঅানের দুটি আয়াত নাকি শয়তানের পক্ষ থেকে এসেছিলো এবং পরবর্তীতে নাকি আল্লাহর পক্ষ থেকে তা সংশোধন করা হয়!! এই তথ্য দ্বারা সে ইসলামকে একহাত নেয়ার নিদারুণ চেষ্টার পরেও সাজিদের উপস্থিতির কারণে নিজ দায়িত্বে মুখে অমাবস্যার চাঁদ নামিয়ে নিয়ে আসতে বাধ্য হয়। By the way, এই নাস্তিক বেচারা কিন্তু শয়তানের অস্তিত্বেও বিশ্বাস করে না, অথচ শয়তানের পাঠানো আয়াতে নাকি তার অগাধ বিশ্বাস!!!

ড্যানিয়েলের কথা মনে আছে? যার সাথে দেখা হয়েছিলো বার্সেলোনায়। এবারের গন্তব্য তার বাড়িতেই। ও হ্যা সে কিন্তু বাংলাদেশী! সেখানে যেয়ে এক বিব্রতকর প্রশ্নের সম্মুখে পড়তে হবে। প্রসঙ্গ - মহানবী (স) এর ১১টি বিবাহ। আপনার মাথা গরম হলেও আপনাকে এখানে শান্তই থাকতে হবে। সাজিদের যৌক্তিক আলোচনার সামনে তাসের ঘরের মতো ভেঙে যাবে নিন্দুকদের হিংস্র দাত।

সকাল সকাল আবারো এক সস্তা নাস্তিকের মোকাবিলা করতে হবে। তার আপত্তি জান্নাতের মদ নিয়ে ; অথচ সে কিন্ত জান্নাতে বিশ্বাস ই করে না! তবে আপনার ভূমিকা এখানে কেবলই "দর্শক আয়ন" এর মতো। যাই হোক সাজিদ এই বেচারাকে বুঝিয়ে ছাড়বে যে দুনিয়ার মদের সাথে জান্নাতের মদ গুলিয়ে ফেললে মাথাও মাতালদের মতোই গুলিয়ে যাবে। জান্নাতের মদ পবিত্র, নির্মল, সুপেয় এবং সুস্বাদু।

বিশ্ব রাজনীতির কলুষিত কিছু অধ্যায়ের পেছনের কাহিনী অপেক্ষা করবে আপনার জন্য। হিটলার, কার্ল মার্ক্স, লেলিন এবং স্টেলিন এর কর্মকান্ডের ভয়াবহতা হয়তো কমবেশি সবারই জানা। তবে এদের পেছনের নাটের গুরু কিন্ত ছিলো একজনই - মি. ডারউইন। বিষয়টা খুব সুন্দরভাবে ব্যাখ্যা করা আছে সাজিদের ডায়েরিতে।

এ পর্যায়ে সাজিদের গ্রাম থেকে ঘুরে আসা যাক। পরিচিত হওয়া যাবে তার কিছু বন্ধুদের সাথেও। হাসি ঠাড্ডার আড্ডার মধ্য দিয়েই শিখে নেয়া যাবে আরবী ভাষার এবং সূরা ফাতিহার সূক্ষ্মতা, সৌন্দর্য এবং প্রয়োজনীয়তার পাঠ। আলোচনা শেষে আপনি সুস্থ মস্তিষ্কে চিন্তা করলে কুরঅান নাজিলের জন্য আরবীর Alternative কোনো ভাষাই খুজে পাবেন না।

এবারে সাজিদের থেকে কিছুটা বিজ্ঞান শেখার পালা। সাজিদের আলোচনায় উঠে আসবে বিজ্ঞানীদের নব্য আবিষ্কৃত - সূর্যের বিলীন হয়ে যাওয়ার ভবিষ্যৎবাণী। অথচ আপনি অবাক হবেন তখন যখন জানবেন, তথ্যগুলো নিরক্ষর এক রাখাল বালকের (মহানবী স.) উপর সেই চৌদ্দশ বছর আগেই নাযিল হয়েছিলো। কিন্তু সেই কিতাব নিয়ে গবেষণার সময় কই আমাদের!?
সাবধান! সাজিদের এই আলোচনায় তার শিক্ষক মফিজুর রহমান স্যারের প্রত্যাবর্তনের চিঠি কিন্তু আপনার চোখে প্লাবনের ডাকও দিতে পারে।

সমুদ্রভ্রমণের সময় এসে গেছে। গন্তব্য সেন্ট মার্টিন। বঙ্গোপসাগরের নোনতা জলে ভাসতে ভাসতে সাজিদের কাছ থেকে শেখা যাবে সমুদ্রবিজ্ঞান। এখানেও উঠে আসবে কুরঅানের বিস্ময়কর তথ্য।

ডেভিডের কথা মনে আছে? সে কিন্তু বাংলাদেশে আসছে। উদ্দেশ্য - খ্রিষ্টান বন্ধু এলেন এর সাথে ক্রিসমাস ডে পালন করা। কিন্তু এই অকেশনের পেছনের পুরো ইতিহাসই যে ধাপ্পাবাজিতে জর্জরিত, তা সেই বেচারার জানা ছিলো না। কি আর করার ; সত্যটা জানানোর দায়িত্ব সাজিদ ই নিজের কাধে নিয়ে নিবে।

এবারে বিপত্তি হবে ডেভিডের বন্ধু এলেন কে নিয়ে। সে প্রশ্ন করে বসবে মহানবী (স) এর পূর্বে পবিত্র কাবার অস্তিত্ব সম্পর্কে। কিন্তু তার প্রশ্নের উত্তর যে তার বাইবেলেই ছিলো, সেটা বেচারার জানা ছিলো না। সাজিদের সামনে তো তাহলে এই বেচারাকে নাকানি চুবানি খেয়ে পালাতেই হবে!

বিজ্ঞানী নিউটন কে চিনেন? আচ্ছা। ধর্মীয় স্কলার নিউটন কে চিনেন? জানতাম। চেনার কথাও না। কারণ এসব তথ্য চক্রান্তের মাধ্যমেই গোপণ রাখা হয়। সাজিদের থেকে জেনে নিন তবে ধর্মীয় স্কলার নিউটন সম্পর্কে।

বিজ্ঞানের ছাত্র হিসেবে পরমাণুর চাইতে ক্ষুদ্র কিছুর অস্তিত্ব সম্পর্কে হয়তো জানাই ছিলো। কিন্তু কুরঅানের ছাত্র হিসেবে কি সে তথ্য আমাদের জানা ছিলো?

সাজিদ কাউকে জ্ঞানী করে কি না জানি না, তবে সাজিদ সাজিদ তৈরী করে।

ভালোবাসা রইল আরিফ আজাদ ভাইয়ের প্রতি ♥ 

Paradoxical Sajid সূচীপত্র 

প্যারাডক্সিক্যাল সাজিদ ১ - Paradoxical Sajid 1 Free PDF Download - familymemberst 

পেরাডক্সিক্যাল সাজিদ পৃষ্ঠা নং- ১১ 

প্যারাডক্সিক্যাল সাজিদ ১ - Paradoxical Sajid 1 Free PDF Download - familymemberst 

 

প্যারাডক্সিক্যাল সাজিদ পৃষ্ঠা নং- ১২ 

প্যারাডক্সিক্যাল সাজিদ ১ - Paradoxical Sajid 1 Free PDF Download - familymemberst 

 

প্যারাডক্সিক্যাল সাজিদ পিডিএফ ডাউনলোড লিংকঃ 

প্যারাডক্সিক্যাল সাজিদ ১ - Paradoxical Sajid 1 Free PDF Download - familymemberst